বুধবার, ২১শে নভেম্বর, ২০১৮ ইং খ্রিষ্টাব্দ, ৭ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

মার্কিন নিষেধাজ্ঞা মানবে না তুরস্ক ঃএরদোগান

প্রকাশিত : ৬ নভেম্বর, ২০১৮

মার্কিন নিষেধাজ্ঞা মানবে না তুরস্ক ঃএরদোগান

মঙ্গলবার তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়েপ এরদোগান বলেন, ইরানে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাগুলি “সঠিক নয়”। সংসদীয় দলের বৈঠক শেষে এরদোগান সাংবাদিকদের বলেন, আমি কোনো প্রকার নিষেধাজ্ঞার অধিকার খুঁজে পাচ্ছি না। এই নিষেধাজ্ঞাগুলি বিশ্বের ভারসাম্যকে ধ্বংস করার লক্ষ্যে।

এরদোগান বলেন, আন্তর্জাতিক আইনের তোয়াক্কা না করে ইরানের ওপর নিষেধাজ্ঞা চাপিয়ে দিয়েছে আমেরিকা। “আমরা সাম্রাজ্যবাদী বিশ্বের বাস করতে চাই না,” তিনি যোগ। ওয়াশিংটন সোমবার ইরানের শক্তি এবং আর্থিক সেক্টর লক্ষ্য করে নতুন নিষেধাজ্ঞার ঘোষণা করে। প্রায় ৭০০ ব্যক্তি, সংস্থা, বিমান, এবং জাহাজ কালো তালিকাভুক্ত করা হয়েছে।

মার্কিন সরকার চীন, গ্রীস, ভারত, তুরস্ক, ইতালি, জাপান, দক্ষিণ কোরিয়া ও তাইওয়ানকে নিষেধাজ্ঞার বাইরে রেখেছে। এই দেশ গুলো ১৮০ দিন ইরান থেকে তেল কিনতে পারবে।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রীও আজ জাপানে এক সাংবাদিক সম্মেলনে ইরানের বিরুদ্ধে আমেরিকার নিষেধাজ্ঞাকে অত্যন্ত ‘ভয়ঙ্কর’বলে উল্লেখ করেছেন। এই নিষেধাজ্ঞা পৃথিবীতে অরাজকতা সৃষ্টি করবে। তিনি মনে করেন, মার্কিন সরকারের কোন অধিকার নেই ইরানের মানুষেকে শাস্তি দেওয়ার। তিনি বলেন আমেরিকা হুশিয়ারি দিয়ে বলেন, দ্রুত ইরানের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে।
সূত্রঃইয়ানি শাফাক্ব

X